PCOS এর প্রতিকার বের করলেন গবেষকরা! Banner Photo

Ω author: Hasnat Zahan Shapla

 245  1  0

সন্তান জন্মদানে সক্ষম দশজনের মধ্যে একজন নারী পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমে (PCOS) ভোগেন। এটা এমন এক অবস্থা যা হরমোন নিঃসরণ ব্যাহত করে ও ডিম্বস্ফুটনে বাধা প্রদান করে। এটি একটি অন্তঃস্রাবজনিত ব্যাধি যা বন্ধ্যাত্বের অন্যতম প্রধান কারণ বলে মনে করেন গবেষকরা । তবে, এর মূল কারণ সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি তবে, বংশগত এবং সম্ভবত পরিবেশগত কিছু কারণে হয় বলে বিশ্বাস করা হয়।

আমেরিকান কলেজ অফ গাইনোকোলজিস্টস অ্যান্ড অবসটেট্রিসিয়ান্স (ACOG) এর মতে, পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম  অ্যান্ড্রোজেনের নিঃসরণ  বৃদ্ধি ছাড়াও ইনসুলিন রেজিট্যান্সের কারণে হতে পারে।  সিন্ড্রোমে আক্রান্ত মহিলাদের আশি শতাংশই অতিরিক্ত ওজনের অধিকারী এবং ইনসুলিন রেজিট্যান্স স্থূল মহিলাদের মধ্যেও বিদ্যমান।  ইনসুলিন রেজিট্যান্সের কারণে অ্যান্ড্রোজেনের নিঃসরণ  বাড়তে পারে;  তবে, সমস্ত উপাদান কীভাবে পরস্পর সংযুক্ত  তা ঠিক এখনও অস্পষ্ট। গবেষণায় প্রকাশিত হয়েছে, পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম জন্মের আগে হরমোনের ভারসাম্যহীনতার কারণেও হতে পারে। গর্ভাশয়ে অ্যান্টি-মুলেরিয়ান হরমোন (AMH) এর অত্যধিক নিঃসরণ দ্বারা জন্মের আগে এই রোগের সূত্রপাত হতে পারে। গবেষকরা বলছেন, পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমে আক্রান্ত গর্ভবতী মহিলাদের স্বাভাবিকের চেয়ে ত্রিশ শতাংশ বেশি অ্যান্টি-মুলেরিয়ান হরমোন থাকে,  যেহেতু এই রোগটি বংশগত হতে পারে, তাই গবেষকরা জানার চেষ্টা করেছিলেন যে গর্ভাবস্থায় উচ্চ স্তরের হরমোন মেয়ে বাচ্চার ক্ষেত্রেও একই অবস্থা তৈরী করতে পারে কিনা। গবেষণায় উঠে এসেছে, যদি গর্ভবতী ইঁদুরের শরীরের ভেতরে  অ্যান্টি-মুলেরিয়ান হরমোন ইনজেকশন দিয়ে প্রবেশ করানো হয় তবে পরবর্তীকালে  পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের লক্ষণ প্রকাশ  করে।

 

 হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করতে IVF ড্রাগ সেট্রোরিলিক্স ব্যবহার করে গবেষকরা ইঁদুরের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের-এর এই লক্ষণ প্রকাশে বাধা প্রদানে সক্ষম হয়েছিল। গবেষকরা জানান এই ওষুধের দ্বারা চিকিৎসার পরে, ইঁদুরে পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের লক্ষণগুলোর প্রকাশ বন্ধ করে দিয়েছে।

এটি প্রমাণ করে যে, সময়মতো সেট্রোরিলিক্স বা অন্যান্য আইভিএফ ড্রাগগুলি ডিম্বস্ফুটন পুনরুদ্ধার এবং এমনকি  আক্রান্ত মহিলাদের মধ্যে গর্ভধারণের সম্ভাবনা বাড়ায়। আইভিএফ ড্রাগ যা নিয়মিতভাবে ব্যবহারে হরমোন নিয়ন্ত্রণে রাখে। সেট্রোরিলিক্স পিটুইটারি গ্রন্থিকে হরমোন তৈরি করতে সহায়তা করে যা ডিম্বস্ফুটনে সাহায্য করে।  এই গবেষণাটি ইঁদুরের মধ্যে করা হয়েছে, তাই গবেষকরা কঠোর  পরীক্ষা নিরীক্ষা করছেন কেননা এটি মানুষের মধ্যে ব্যবহারের জন্য প্রস্তুত হওয়ার আগে চিকিৎসা নির্দেশিকা স্থাপন করতে হবে। এরোগের সাথে বসবাসকারী মহিলাদের জন্য এটা অবশ্যই আনন্দের সংবাদ।  আশা করা যাচ্ছে, শীঘ্রই ইঁদুরের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের লক্ষণগুলোর বিরুদ্ধে লড়াই করা এই উজ্জ্বল সাফল্যের সাথে সাথে  মহিলাদের জন্যও নিরাময়ের দিকে নিয়ে যাবে।

 

বতর্মানে পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম কীভাবে চিকিৎসা  করা হয়?

 এ রোগটি বন্ধ্যাত্ব, জরায়ুর রক্তক্ষরণ, এন্ডোমেট্রিয়াল ক্যান্সার,  টাইপ 2 ডায়াবেটিসের সাথেও সম্পর্কযুক্ত, তাই তাড়াতাড়ি সঠিক চিকিৎসা নেওয়া জরুরী।

 

 যদিও পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম রোগটি ওষুধের সাহায্যে চিকিৎসা করা যায় তবে চিকিৎসা প্রায়শই আপনার লক্ষ্য এবং আপনার লক্ষণগুলোর উপর নির্ভর করে। তাই চিকিৎসাপদ্ধতি আপনার ব্যক্তিগত সমস্যা যেমন বন্ধ্যাত্ব, , ব্রণ বা স্থূলতাকে নিয়ন্ত্রণ করার উপর জোর দেয়। আপনি যদি গর্ভবতী হতে চান তবে আপনার খাবার ঔষধ  বা ইনজেকশনের মাধ্যমে  ফার্টিলিটিবর্ধক ওষুধের সহায়তার প্রয়োজন হতে পারে।  আপনি যদি গর্ভবতী হতে না চান তবে আপনি গর্ভাবস্থা রোধ করতে এবং পিরিয়ড নিয়মিত  করতে জন্ম নিয়ন্ত্রণের বড়ি খেতে পারেন।  পিরিয়ড প্রজেস্টেরন হরমোন ব্যবহার করেও নিয়মিত করা যায়। হরমোন গ্রহণ ব্যতিরেকেও  চিকিৎসার বিকল্প রয়েছে, যা সাধারণত ডায়াবেটিসের জন্য ব্যবহৃত ওষুধ।  আপনার ডায়াবেটিস না থাকলেও এই ওষুধটি  বন্ধ্যাত্ব দূরীকরণ  এবং ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

অনাকাঙ্ক্ষিত লোম বৃদ্ধি, ব্রণ, স্থূলত্ব এবং ডায়াবেটিসের মতো অন্যান্য লক্ষণগুলি সেই ক্ষেত্রে বিশেষজ্ঞদের দ্বারাই চিকিৎসা  করা উচিত।  জন্ম নিয়ন্ত্রণের বড়ি লোমের বৃদ্ধি এবং ব্রণের চিকিৎসায় সহায়ক।

 

আপনার মাসিক চক্র নিয়ন্ত্রণ করতে আপনার ডাক্তার সুপারিশ করতে পারেন:

 

  • জন্ম নিয়ন্ত্রণ বড়ি: ইস্ট্রোজেন এবং প্রজেস্টিনযুক্ত পিল/বড়ি অ্যান্ড্রোজেন উৎপাদন  হ্রাস করে এবং এস্ট্রোজেন নিয়ন্ত্রণ করে। হরমোনের নিয়ন্ত্রণ করে এন্ডোমেট্রিয়াল ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয় এবং অস্বাভাবিক রজঃস্রাবসহ শরীরের অতিরিক্ত লোম এবং ব্রণ এর সমস্যা দূর করতে পারে।

 

  • প্রোজেস্টিন থেরাপি: প্রতি এক থেকে দুই মাসে দশ থেকে চৌদ্দ  দিনের জন্য প্রোজেস্টিন গ্রহণ করলে মাসিক নিয়মিত করতে পারে এবং এন্ডোমেট্রিয়াল ক্যান্সার থেকে রক্ষা করতে পারে।

 ডিম্বস্ফুটনে সহায়তা করতে ডাক্তার যেসকল ঔষধ সুপারিশ করতে পারেন:

  • ক্লোমিফেন (ক্লোমিড): এই খাওয়ার অ্যান্টি-ইস্ট্রোজেন ঔষধটি আপনার ঋতুস্রাবের প্রথম অংশের সময় নেওয়া হয়।
  • লেটরোজোল (ফেমারা): স্তন ক্যান্সারের এই চিকিৎসা ডিম্বাশয়কে উদ্দীপিত করতে কাজ করতে পারে।
  • মেটফর্মিন (গ্লুকোফেজ, ফোর্টামেট ও অন্যান্য): টাইপ 2 ডায়াবেটিসের এই খাবার ঔষধটি ইনসুলিন রেজিট্যান্সের বিরুদ্ধে কাজ করে এবং ইনসুলিনের মাত্রা হ্রাস করে।  আপনার যদি প্রিডায়াবেটিস থাকে তবে মেটফর্মিন টাইপ 2 ডায়াবেটিসের অগ্রগতি কমিয়ে দিতে পারে এবং ওজন হ্রাসে সহায়তা করতে পারে।
  • গোনাডোট্রপিনস: এই হরমোনজাতীয় ঔষধ  রোগীকে ইনজেকশনের মাধ্যমে দেওয়া হয়।

শরীরের অতিরিক্ত লোমের বৃদ্ধি কমাতে আপনার ডাক্তার যেসকল ঔষধ প্রদান করতে পারেন:

  • জন্ম নিয়ন্ত্রণ বড়ি: এই বড়িগুলি অ্যান্ড্রোজেন উৎপাদন  হ্রাস করে। অ্যান্ড্রোজেন হলো অতিরিক্ত লোমের জন্য( হির্সুটিজ্ম) দায়ী হরমোন।
  • স্পিরনোল্যাকটোন (অ্যালড্যাকটোন): এই ওষুধটি ত্বকে অ্যান্ড্রোজেনের প্রভাবগুলো রোধ করে।  স্পিরনোল্যাকটোন জন্মগত ত্রুটি সৃষ্টি করতে পারে, তাই এই ওষুধটি গ্রহণের সময় কার্যকর গর্ভনিরোধক ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।  আপনি যদি গর্ভবতী হন বা গর্ভবতী হওয়ার পরিকল্পনা করেন তবে এটি আপনার জন্য উপযোগী নয়।
  • এফ্লোরনিথাইন: এই ক্রিম মহিলাদের মুখের লোমের বৃদ্ধি ধীর করতে পারে।

 এছাড়াও আপনার ডাক্তার মাঝারি ব্যায়ামের সাথে স্বল্প ক্যালরিযুক্ত ডায়েটের মাধ্যমে ওজন হ্রাসের পরামর্শ দিতে পারেন।  ওজন কমলে আপনার ডাক্তারকর্তৃক প্রদত্ত  ওষুধগুলোর কার্যকারিতা বহুগুণে বাড়িয়ে তুলতে পারে। তাই পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের লক্ষণগুলো আপনার মধ্যে দেখা গেলে দেরী না করে আজই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

(লক্ষণ জানতে পড়ুন https://www.plexusd.com/Blog/single/PCOS-The-Silent-Killer)

Share On Facebook

please login to review this blog and to leave a comment.


More From PlexusD

এবারের ডেঙ্গু কেনো অন্যবারের চেয়ে আলাদা?

published on: 22 Jul, 2019

এবারের ডেঙ্গু কেনো আলাদা?: এবারের ডেঙ্গু জ্বরের সাথে আগের মিল নেই। নতুন কোন শক্তিশালী ডেঙ্গু ভাইরাস দিয়ে ছড়ানো এই অসুখ এবার ঢাকায় রীতিমতো মহামারি ...

 6367    2    0 
ডেঙ্গুঃ কারণ, লক্ষণ, প্রতিকার এবং প্রতিরোধ!

published on: 21 Jul, 2019

এই বর্ষায় বৃষ্টির সাথেখিচুড়ি তাে উপভােগ করবেনই, তবে আপনারা যাতে সুস্থতার সাথেতা করতে পারেন তাইগুরুত্বপূর্ণ এক...

 1737    2    0 
ডায়াবেটিস নিয়ে মানুষের যত ভুল ধারণা!

published on: 10 Jul, 2019

বাংলাদেশে ২০৩৫ সালের মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা দাঁড়াবে ১২৩ মিলিয়নে! নগরায়ন ও শ...

 1699    4    1 

More From Get Well Soon

এবারের ডেঙ্গু কেনো অন্যবারের চেয়ে আলাদা?

author: Farhin Ahmed Twinkle

এবারের ডেঙ্গু কেনো আলাদা?: এবারের ডেঙ্গু জ্বরের সাথে আগের মিল নেই। নতুন কোন শক্তিশালী ডেঙ্গু ভাইরাস দিয়ে ছড়ানো এই অসুখ এবার ঢাকায় রীতিমতো মহামারি ...

 6367    2    0 
ডেঙ্গুঃ কারণ, লক্ষণ, প্রতিকার এবং প্রতিরোধ!

author: Hasnat Zahan Shapla

এই বর্ষায় বৃষ্টির সাথেখিচুড়ি তাে উপভােগ করবেনই, তবে আপনারা যাতে সুস্থতার সাথেতা করতে পারেন তাইগুরুত্বপূর্ণ এক...

 1737    2    0 
পলিসিসটিক ওভারি সিনড্রোম (PCOS): নারী দেহের নীরব ঘাতক

author: Hasnat Zahan Shapla

জীবনের প্রতিটি ক্ষেত্রে সমান ভাবে দক্ষতার সাথে তাল মিলিয়ে চলা নারী যখন নিজের শরীরের ভেতরের ক্রিয়া-বিক্রিয়া নিয়ে ভারসাম্যহীনতায় ভোগে তখনই সে নিজেকে জড়িয়ে ফেলে জটিল এক রোগের জালে ...

 1391    6    0