ডায়েট কন্ট্রোলের যত ভুল!  Banner Photo

Ω author: Hasnat Zahan Shapla

 123  2  0

শিরোনাম দেখেই নিশ্চয়ই মনের ভেতর ঘুরপাক খাচ্ছে নানা প্রশ্ন ? ভাবছেন, এর আবার ভুল আর শুদ্ধ কী! কেননা ডায়েট কন্ট্রোল বলতেই বেশীরভাগ মানুষই বোঝেন সৌন্দর্য বৃদ্ধির জন্য খাবারের পরিমাণ কমিয়ে দেয়া আর না হয় বিরস মুখে সালাদ খাওয়া। আসলে কিন্তু বিষয়টি মোটেও তা নয়। শারীরিক সুস্থতার জন্যই বরঞ্চ প্রয়োজন ডায়েট কন্ট্রোল এবং অবশ্যই তা সঠিক উপায়ে। প্রায়শই যে ভুলগুলো করে থাকি আমরা ডায়েট কন্ট্রোলের ক্ষেত্রে চলুন সেগুলো জেনে নেই ।

ডায়েট কন্ট্রোলকে বিশেষ কোন নিয়ম ভাবা: নিয়ম ভাঙ্গাই যখন মানুষের সহজাত প্রবৃত্তি তখন ডায়েট কন্ট্রোলকে কঠিন নিয়মের বেড়াজাল ভাবলে ভুলই করবেন বৈকি। কানাডার ওট্যায়া বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফ্রিডহফের মতে, ডায়েট কন্ট্রোলকে খুব কষ্টকর কিছু ভেবে নেয়াটাই সবচেয়ে বড় ভুল (Freedhoff, 2015) । কেননা কঠিন নিয়মের মধ্যে থাকতে থাকতে একসময় আপনার ইচ্ছে হবে আবার আগের মত বাঁধাহীন জীবনে ফিরে যেতে। বরং নিজের জীবনের অংশ ভাবলে আপনার জন্য সহজ হবে খুব আনন্দের সাথে স্বাস্থ্যকর খাবার গ্রহনের মাধ্যমে সুস্থ জীবনযাপন করা।

তিন/সাত দিনের ক্র্যাশ ডায়েট: খুব আকর্ষনীয় বিজ্ঞাপন কিংবা ইঊটিঊবের থাম্বনেলে যখন দেখবেন তিন দিন বা সাত দিনের ক্রাশ ডায়েটের মাধ্যমে ওজন কমান কিংবা মোটা থেকে চিকন হোন তখন আর একবার ভেবে নিন এ ধরণের প্রতারণার ফাঁদে পড়বার আগে। দীর্ঘদিনের অনিয়মের মাধ্যমে যে ওজন আপনি বাড়িয়েছেন তা তিনদিন লেবু/ জিরা পানি খেলেই কমে আপনি আকর্ষনীয় দেহাবয়বের অধিকারী হয়ে যাবেন তা কখনই হতে পারেনা। তাই এ ধরণের ভুল ধারণা থেকে বের হয়ে আসুন।

সুষম খাবার না খাওয়া: ডায়েট কন্ট্রোল করতে গিয়ে অনেকেই যে ভুলটি সচরাচর করে থাকেন তা হল কোনো এক বিশেষ ধরণের খাবার খাওয়া। এটি শরীরের জন্য মারাত¦ক ক্ষতিকর। কেননা সুস্থ থাকার জন্য একজন পূর্ণবয়স্ক ব্যক্তির প্রতিদিনের সর্বমোট ক্যালরির ৪৫-৬৫%  শর্করা, ১০-৩৫% আমিষ ও ২০-৩৫% চর্বিজাতীয় খাবার থেকে গ্রহণ করা জরুরী (Institute of Medicine, 2018)। কিন্তু ডায়েট কন্ট্রোলের নামে অনেকেই শর্করা বা চর্বি খাদ্যতালিকা থেকে পুরোপুরি বাদ দিয়ে থাকেন যা সাময়িকভাবে ওজন কমালেও দীর্ঘমেয়াদে শরীরের ক্ষতিই করে (Joe, 2018) । এছাড়া একই ধরনের খাবার দীর্ঘদিন গ্রহণের ফলে অরুচি এসে যায় এবং ডায়েট কন্ট্রোলের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয়না। ফলে দেহের ওজন আবার পূর্বাবস্থায় ফিরে যায়। এমনকি ওজন আগের চেয়েও বেড়ে যেতে পারে।

অতিরিক্ত ব্যায়াম করা অথবা  ব্যায়াম না করা: সুন্দর সুস্থ শরীরের জন্য নিয়মিত ব্যায়ামের গুরুত্ব কে না জানে। কিন্তু ডায়েট কন্ট্রোলের সময় অনেকেই অতিমাত্রায় ব্যায়াম করে ফেলেন (Joe, 2018) । আবার উল্টোটিও ঘটে। অনেকেই কম খেয়ে খেয়ে দূর্বল হয়ে অলস জীবন কাটান। আসলে দুটোই শরীরের জন্য সমানভাবে ক্ষতিকর। তাই আপনাকে অবশ্যই সচেতন হতে হবে আপনি কতটুকু ক্যালরি গ্রহণ করলেন আর কতটুকু ব্যায়ামের মাধ্যমে ক্ষয় করলেন। আর এ দুটোর  মাঝে সমতা রক্ষা করা খুবই জরুরী।

না খেয়ে থাকা অথবা কম খাওয়া: অনেকেই ডায়েট কন্ট্রোলের সময়ে সকালের নাস্তা বাদ দেন। অনেকে আবার রাতে না খেয়ে থাকেন। কেউ আবার তিন বেলাই খান তবে খুবই অল্প পরিমাণে। এসবই আসলে শরীরের বিপাকক্রিয়া স¦াভাবিক ভাবে ঘটতে বাঁধা দেয়। ফলে আপনি দুর্বল হয়ে পড়েন এবং দিনের কোন একসময় খুব বেশী খেয়ে ফেলেন। আবার নিয়মিত প্রয়োজনের চেয়ে কম খাবার গ্রহণের ফলে আপনার বিএমআর (বেসাল মেটাবলিক রেট-পূর্ণ বিশ্রামের সময় আপনার যে পরিমাণ শক্তি খরচ হয়) কমে যায়। ফলে এরপর কম খাবার গ্রহণেও আপনার ওজন আর কমে না (Joe, 2018)

তাড়াতাড়ি ফল পাওয়ার আশা করা: ডায়েট কন্ট্রোল করতে শুরু করলেই কিছুদিনের মধ্যেই ফলাফল দেখতে পাবেন এমন আশাই আসলে সব হতাশার কারণ। আসলে সঠিক খাদ্যাভ্যাস মেনে চললে অবশ্যই আপনি ধীরে ধীরে আপনার মাঝে পরিবর্তন দেখতে পাবেন। আর অবশ্যই আপনার সব অভ্যাসকে আপনি একদিনেই পরিবর্তন করতে পারবেন না। তাই নিজেকে পরিবর্তনের জন্য সুযোগ দিন আর অধৈর্য হবেন না।

অন্যকে অনুসরণ করা: প্রায়শই দেখতে পাই মানুষ না জেনে , না বুঝে অন্যের ডায়েট চার্ট অনুসরণ করে থাকেন। কেউ হয়তো ফেসবুক এ নিজের ডায়েট কন্ট্রোলের পূর্বেও আর পরের ছবি দিল, আর ওমনি সবাই তার ডায়েট চার্ট জানতে উঠে পড়ে লাগেন। এটা একবারও ভাবেন না যে প্রত্যেক মানুষের শারীরিক অবস্থা আলাদা। কারও হয়তোবা হরমোনের অসামঞ্জস্যতাজনিত কোন রোগ থাকতে পারে। সেক্ষেত্রে অবশ্যই তার ডায়েট চার্ট আলাদা হবে। এছাড়া প্রত্যেকটি মানুষের বিএমআর ভিন্ন। তাই দুজন মানুষের খাবার গ্রহণের পরিমাণও ভিন্ন হবে (Freedhoff, 2015)। তাই না জেনে অপরকে অনুসরণ করা ডায়েট কন্ট্রোলের আর একটি মারাত্বক ভুল। আজকাল ইন্টারনেটে অনলাইন ক্যালকুলেটরে সহজেই বিএমআর মেপে নেওয়া যায়। আর নিজে নিজে যদি না বুঝতে পারেন তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ নিন ও তার দেয়া ডায়েট চার্ট মেনে চলুন। 

আসলে ডায়েট কন্ট্রোল যেমন কোন জটিল নিয়মকানুন নয়, তেমনি ভুলভাল নিয়মে ডায়েট কন্ট্রোল করে মারাত্বক রোগে আক্রান্ত হয়েছেন এ সংখ্যাটাও নেহাতই কম  নয়। আবার এ ভুলগুলোর কারণেই বেশীরভাগ সময়ই ডায়েট কন্ট্রোল করলেও শরীরে কোনো পরিবর্তন আসেনা। তাই এই সাধারণ ভুলগুলো এড়িয়ে চলুন, সুস্থ জীবনযাপন করুন। কেননা সৌন্দর্যের কিন্তু আলাদা কোন সংগা হয়না। সুস্থতাই সৌন্দর্য।



তথ্যসূত্রঃ

1. Freedhoff, Y. (2015). The #1 Dieting Mistake—Use It To Lose It. honesthealthnews.org. Retrieved from http://www.honesthealthnews.org/2015/12/10/the-1-dieting-mistake-how-to-use-it-to-lose-it/

2. Institute of Medicine. (2018). Dietary Reference Intakes for Energy, Carbohydrate, Fiber, Fat, Fatty Acids, Cholesterol, Protein, and Amino Acids. U.S: Health Canada;U.S. Food and Drug Administration;National Institutes of Health;Centers for Disease Control and Prevention;Department of Agriculture;Department of Defense;Office of Disease Prevention and Health Promotion (HHS). Retrieved from http://www.nationalacademies.org/hmd/Reports/2002/Dietary-Reference-Intakes-for-Energy-Carbohydrate-Fiber-Fat-Fatty-Acids-Cholesterol-Protein-and-Amino-Acids.aspx

3. Joe, L. (2018). The Biggest Mistakes Dieters Make. 1000 Church Street Nashville, TN 37203: YMCA . Retrieved from http://www.ymcamidtn.org/healthy-living/the-biggest-mistakes-dieters-make

Share On Facebook

please login to review this blog and to leave a comment.


PlexusD Member Profile Photo

Atm Ahad

সুন্দর লেখা। কিন্তু এতো বড় লেখা পড়তে কষ্ট হয়। হাহাহা


More From PlexusD

এবারের ডেঙ্গু কেনো অন্যবারের চেয়ে আলাদা?

published on: 22 Jul, 2019

এবারের ডেঙ্গু কেনো আলাদা?: এবারের ডেঙ্গু জ্বরের সাথে আগের মিল নেই। নতুন কোন শক্তিশালী ডেঙ্গু ভাইরাস দিয়ে ছড়ানো এই অসুখ এবার ঢাকায় রীতিমতো মহামারি ...

 6336    1    0 
ডেঙ্গুঃ কারণ, লক্ষণ, প্রতিকার এবং প্রতিরোধ!

published on: 21 Jul, 2019

এই বর্ষায় বৃষ্টির সাথেখিচুড়ি তাে উপভােগ করবেনই, তবে আপনারা যাতে সুস্থতার সাথেতা করতে পারেন তাইগুরুত্বপূর্ণ এক...

 1713    1    0 
ডায়াবেটিস নিয়ে মানুষের যত ভুল ধারণা!

published on: 10 Jul, 2019

বাংলাদেশে ২০৩৫ সালের মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা দাঁড়াবে ১২৩ মিলিয়নে! নগরায়ন ও শ...

 1686    4    1 

More From Health & Lifestyle

ডায়াবেটিস নিয়ে মানুষের যত ভুল ধারণা!

author: Hasnat Zahan Shapla

বাংলাদেশে ২০৩৫ সালের মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা দাঁড়াবে ১২৩ মিলিয়নে! নগরায়ন ও শ...

 1686    4    1 
স্বাস্থ্যসংক্রান্ত যে দশটি ভুলে হুমকির মুখে আপনার জীবন

author: Hasnat Zahan Shapla

মধ্যযুগের বিখ্যাত ফার্সি কবি শেখ সাদির একটি উক্তি আছে, ” ভুল করা কোনো সমস্যা নয়, কারণ যে ভুল করেনা সে মানুষ নয়”। তবে মানুষের সব ভুল কিন্তু শোধরানো যায়না। এই আমাদের স্বাস্থ্যের কথাই ধরুন না। স্বাস্থ...

 443    2    0 
এন্টিবায়োটিকসঃ প্রতিকার নাকি মরণফাঁদ?

author: Shakhawat Hossain Akash

নাসিরউদ্দীন হোজ্জার একটি গল্পে বর্ণিত আছে, রাজা একবার হোজ্জার কাছে জানতে চান কোন ধরণের মানুষ বেশি তাঁর রাজ্যে। হোজ্জা কৌতুক করে বলেছিলেন চিকিৎসক এব...

 191    5    0