আবহাওয়া পরিবর্তন এবং স্বাস্থ্যের যত্ন! | আপনি প্রস্তুত তো? Banner Photo

Ω author: Sadia Tasmia

 30  1  0

মৌসুমী আবেগজনিত ব্যাধি কিংবা Seasonal Affective Disorder – SAD নামে পরিচিতি ব্যধি নিয়ে গবেষকরা এখন পর্যন্ত প্রচুর কাজ করেছেন। এটি এক প্রকার হতাশা যার ঋতু পরিবর্তনের সাথে সাথে আগমন হয়।

সেরোটোনিন (মেজাজ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এমন রাসায়নিক) স্তরের পরিবর্তন এবং মেলাটোনিন (ঘুমকে প্রভাবিত করে এমন একটি হরমোন উত্পাদন) উৎপাদনের কারণে আবহাওয়া বদলালে বিভিন্ন ধরণের অনুভূতি বোধ হয়। এছাড়াও শরৎকাল এবং শীতকালের তাপমাত্রা বায়ুতে ঠান্ডা এবং ভাইরাসের বেশী চলাচল করে এবং এ সময় অ্যালার্জি আপনার ফুসফুস এবং অনুনাসিক রাস্তাকে বেশী আক্রমন করতে পারে যা আপনাকে সর্দি বা ভাইরাসে আক্রান্ত করে। এ কারণে ঋতু পরিবর্তনের সাথে সাথে মানুষ সহজেই অসুস্থ হয়ে পড়তে পারে।

আবহাওয়া পরিবর্তনে বড় বা ছোট যে ধরণের হতাশা বোধই হোক না কেন, তাকে কিছুটা সহজ করার জন্য প্রচুর উপায় রয়েছে। তবে তার আগে জানা দরকার যে, বছরের যে কোন সময়, যে কোনো মানসিক বা শারীরিক সমস্যা যদি জটিল হয়ে যায় তবে কোনও পেশাদারের সাহায্য নেওয়া সর্বদা সঠিক পদক্ষেপ।

 যোগ ব্যয়াম করা

আমাদের শরীর ঋতু পরিবর্তনের প্রতি যেভাবে প্রতিক্রিয়া জানায় তাকে মানিয়ে নেবার পদ্ধতিগুলোর মধ্যে একটি হল হালকা যোগ অনুশীলন করা। বছরের এই সময়ে যোগ ব্যয়ামের রিস্টোরেটিভ আসনগুলো খুব কাজে দেয় কারণ তারা স্নায়ুতন্ত্রের ঋতু পরিবর্তনের প্রভাবগুলিতে একটি দুর্দান্ত ভারসাম্য সরবরাহ করে। এটি একটি কম কঠোর অনুশীলন বোঝায় না বরং দীর্ঘ সময় ধরে রাখা স্থির ভঙ্গি এবং শরীরকে শক্তি তৈরি করতে সহায়তা করে।

 গরম পানির ব্যবহার বাড়ানো

হট টাব, গরম ঝর্ণা, বিছানায় পায়ে নিচে একটি গরম পানির বোতল কিংবা ব্যাগ, এমনকি একটি সাধারণ ইপসাম লবণের স্নান, এসব সমস্ত সংবহনতন্ত্রকে অধিক কার্যকরী করার পাশাপাশি ঘুমের মানকে উন্নত করে। সুতরাং এসব কোনো বিলাসিতা নয় বরং শরীর ও স্বাস্থ্যের যত্ন নেয়ার একটি উপায়।

আবহাওয়া উপযুক্ত চা পান করা

যদিও চা গরম পানির মাঝেই তবে এর অন্যান্য কার্যকারিতার জন্য একে আলাদাভাবে উল্লেখ করা দরকার। যেকোনো মৌসুমে উপযুক্ত চা পান করে, দারুন ফলাফল পাওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, আদা, লবঙ্গ এবং দারচিনিযুক্ত চা শরীরে জন্য প্রাকৃতিকভাবে উষ্ণতা সৃষ্টি করে। পাম্পকিন স্পাইস চা এর জন্য নিখুঁত হতে পারে: এটি আপনাকে বাড়তি শক্তি দেবে না, তবে এক একটি আরামদায়ক স্বাদ রয়েছে। বাংলাদেশে এই চা তেমন একটা সহজলভ্য নয় তবে এখানে ট্যাজো ব্র্যান্ডের চা পাওয়া যায়। 

চায়ের একটা মানসিক উপাদানও রয়েছে। যখন আমরা পরিচিত স্বাদের চা পান করি, তা আমাদের শৈশব বা বছরের নির্দিষ্ট সময়গুলির কথা মনে করিয়ে দেয়, আমরা সেই মুহুর্তে সহজেই সেই আবেগগুলি পুনরাবৃত্তি করতে পারি।

 হালকা আলোর ব্যবহার করা

ঋতু পরিবর্তনের সময়গুলোতে সাধারণত বাইরে অত তীব্র আলো থাকে না তাই সে সময় বাড়ির ভেতরের তীব্র আলো অস্বস্থির সৃষ্টি করতে পারে এ কারণে বাড়ির ভেতরে প্রকৃতির সাথে মানিয়ে হালকা আলো বজায় রাখার জন্য মোমবাতি কিংবা ল্যাম্প রাখা যেতে পারে। 

পরিবর্তিত মৌসুমের জন্য অস্বস্থি লাগলে সেল ফোনটি নীচে রেখে কিছুটা স্ক্রিন-মুক্ত সময় উপভোগ করা উচিৎ। এই ডিভাইসগুলি আমাদের স্নায়ুতন্ত্রকে আলোড়িত করে, তাই ঘুমানোর কমপক্ষে এক ঘন্টা আগে আপনার ফোন এবং কম্পিউটার দূরে রাখুন। এ সময় নতুন আবহাওয়ার সাথে নিজেকে মানিয়ে নিন।

 ছোট বিরতি নেয়া

এর মানে এই না যে আপনি আপনার জরুরী কাজগুলো বাদ দিয় দিবেন বরং এ সময়টা কাজের গতি একটু কমিয়ে আনুন। এরকম সময় শরীর এবং মন সহজেই খারাপ হয়ে যেতে পারে তাই তা থেকে বাঁচতে ছোট একটা বিরতি নেয়া যেতেই পারে।

 নতুন কিছু চেষ্টা করা

পরিবর্তিত আবহাওয়ার নতুন কিছু করার চেষ্টা করুন, তা যতই সাধারণ হোক না কেন। রুটিনে সামান্য পরিবর্তন আপনার মস্তিষ্ককে আরও সৃজনশীলভাবে ভাবতে সহায়তা করবে এবং আপনাকে নতুন উপায়ে চিন্তা করতে বাধ্য করে।

 হাইজ অনুসরণ করা 

ড্যানিশে একটা শব্দ রয়েছে- হাইজ যার অর্থ স্বাচ্ছন্দ্যময়, আরামদায়ক, নিরাপদ এবং উষ্ণ বোধ করা।

মনের উচ্চতাবস্থায় প্রবেশ করার উপায়গুলি অনুধাবন করার চেষ্টা করুন। হতে পারে এর অর্থ আরও প্রাকৃতিক আলো আলিঙ্গন করা বা এমন খাবার খাওয়া যা আপনাকে ভাল বোধ করায় অথবা এর অর্থ এমন জায়গাগুলিতে সময় কাটানো যা আপনাকে স্বাচ্ছন্দ্য বোধ করায়।


এছাড়াও সবসময়ই পরিমিত পানি পান করুন এবং প্রচুর শাকসব্জী খান। 


Share On Facebook

please login to review this blog and to leave a comment.


More From PlexusD

এবারের ডেঙ্গু কেনো অন্যবারের চেয়ে আলাদা?

published on: 22 Jul, 2019

এবারের ডেঙ্গু কেনো আলাদা?: এবারের ডেঙ্গু জ্বরের সাথে আগের মিল নেই। নতুন কোন শক্তিশালী ডেঙ্গু ভাইরাস দিয়ে ছড়ানো এই অসুখ এবার ঢাকায় রীতিমতো মহামারি ...

 6382    2    0 
কোন সমস্যায় কোন ডাক্তারের কাছে যাবেন || পর্ব ০২ ||

published on: 07 Jul, 2019

প্রথমবারের মত কোনো রোগের উপসর্গ দেখা গেলে সবার প্রথমেই আমরা যেই ব্যাপারটা নিয়ে সবচেয়ে বেশী চিন্তায় পড়ি তা হচ্ছে, কোন ডাক্তারের কাছে যাব! পেটে ব্যথা হচ্ছে

 1919    1    1 
ডেঙ্গুঃ কারণ, লক্ষণ, প্রতিকার এবং প্রতিরোধ!

published on: 21 Jul, 2019

এই বর্ষায় বৃষ্টির সাথেখিচুড়ি তাে উপভােগ করবেনই, তবে আপনারা যাতে সুস্থতার সাথেতা করতে পারেন তাইগুরুত্বপূর্ণ এক...

 1756    2    0 

More From Health & Lifestyle

ডায়াবেটিস নিয়ে মানুষের যত ভুল ধারণা!

author: Hasnat Zahan Shapla

বাংলাদেশে ২০৩৫ সালের মধ্যে ডায়াবেটিস রোগীর সংখ্যা দাঁড়াবে ১২৩ মিলিয়নে! নগরায়ন ও শ...

 1724    4    1 
কুইজঃ কতটুকু চিনি আপনার জন্যে ক্ষতিকর?

author: Farhin Ahmed Twinkle

আপনি কি খুব বেশি চিনি খাচ্ছেন? আপনার চিনি খাওয়ার অভ্যাসের ধারণা পেতে এই কুইজটির সকল প্রশ্নের উত্তর দিন — এবং আপনার এই অভ্যাস কাটাতে সহায়তা করার জন্য টিপস সম্পর্কে জ...

 1246    1    0 
হৃদরোগের ওষুধঃ কিডনির বন্ধু নাকি শত্রু?

author: Shakhawat Hossain Akash

আমাদের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে হৃদপিণ্ড এবং কিডনি অন্যতম। একদিকে হৃদপিণ্ড যখন সারা শরীরের অক্সিজেন সমৃদ্ধ রক্ত সঞ্চালনের কাজ করে , অন্যদিকে কিডনি রক্তের ফিল্টার করে ও বর্জ্যগুলো বের করে ...

 1149    2    0